৪০,০০০ বছর আগের বিশ্বের প্রাচীনতম গুহা পেইন্টিং!

৪০,০০০ বছর আগের বিশ্বের প্রাচীনতম গুহা পেইন্টিং!

সম্প্রতি ইন্দোনেশিয়ার গুহায় আঁকা একটি চিত্রকর্মকে বিশ্বের প্রাচীনতম গুহা পেইন্টিং হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। চিত্রকর্মটিতে একটি প্রাণীকে চিত্রিত করা হয়েছে। নতুন এক গবেষণায় প্রাপ্ত তথ্য অনুযায়ী, চিত্রকর্মটি কমপক্ষে ৪০,০০০ বছর আগেকার। এতে আরও বলা হয়েছে যে,এটির প্রকৃত বয়স ৫২,০০০ বছরও ছাড়িয়ে যেতে পারে।

ইউরেনিয়াম সিরিজ বিশ্লেষণ নামক প্রযুক্তি ব্যবহার করে এর আনুমানিক বয়স নির্ধারন করেছেন গবেষকরা।  এই গবেষণা করেছেন অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ম্যাক্সিম আউবার্ট ও তার দল।  ম্যাক্সিম আউবার্ট বলেন ‘এই চিত্রকর্মের বয়স নির্ধারন করার পর এটা স্পষ্ট যে, তৎকালীন সময়ে  গুহা পেইন্টিং শুধুমাত্র ইউরোপে আবির্ভূত হয় নি,এশিয়াতেও বিকশিত হয়েছিল। আর এই চিত্রকর্মটি বিশ্বের প্রাচীনতম ‘গুহা পেইন্টিং’ ও সবচেয়ে বড় পশু চিত্রাঙ্কন।

ইন্দোনেশিয়ার বোর্নিওর পাহাড়ি জঙ্গলে প্রাপ্ত এই চিত্রকর্মে সম্ভবত একটি স্থানীয় বন্য গবাদি পশুকে চিত্রিত করা হয়েছে। এর আগেও এই অঞ্চলটিতে বিগত কয়েক দশক যাবত এ ধরনের বিভিন্ন চিত্রকর্মের সন্ধান মিলেছিল। এর মধ্যে প্রায় ৩৭,০০০ বছর আগেকার হাতের ছাপ দিয়ে তৈরী একটি চিত্রকর্মও রয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে ইন্দোনেশিয়ার বোর্নিওর সুলাভেসি দ্বীপের পাহাড়ি জঙ্গলের এক দুর্গম পাহাড়ের গুহায় কিছু গুহা পেইন্টিং এর সন্ধান পায় একদল গবেষক। তখন প্রাথমিকভাবে এগুলোর বয়স ৩৫,০০০ বলে অনুমান করা হয়।  কিন্তু আউবার্ট ও তার দল এদের মধ্যে একটি চিত্রকর্ম আরো পুরোনো বলে চিহ্নিত করেন।

এরপরই বিস্তর গবেষণার পর বের হয়ে আসে যে এটি প্রায় ৪০,০০০ থেকে ৫২,০০০ বছরের পুরোনো। তারপর এটিকে বিশ্বের প্রাচীনতম গুহা পেইন্টিং হিসেবে আখ্যায়িত করেন বিজ্ঞানীরা।

Please follow and like us:

Post Reads: 97 Times

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *