২০১৯ সালে অনুষ্ঠিতব্য বিপিএলে সব দলের মালিক,কোচ ও তারকারা

আগামী শনিবার (৫ জানুয়ারি) বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) শুরু হতে যাচ্ছে।দেশের তিনটি ভেন্যুতে হবে খেলা— ঢাকা, সিলেট ও চট্টগ্রামে। কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং রংপুর রাইডার্সের ম্যাচ দিয়ে শুরু হবে জনপ্রিয় এ ফ্রাঞ্চাইজি লিগের ষষ্ঠ আসর। ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি ফরম্যাটের এ প্রতিযোগিতায় খেলোয়াড়রা কে কোন দলে খেলবেন–তা জেনে নেয়া যাক।

রংপুর রাইডার্স

বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। তাদের দলে নামী-দামী বেশ কিছু খেলোয়াড় আছেন। আছেন হাইপ্রোফাইল কোচ টম মুডি। আবার অধিনায়কের দায়িত্ব পালন করবেন বাংলাদেশ ওয়ানডে দলের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিনিই দলের আইকন। আর রংপুর রাইডার্সের মালিকানা বসুন্ধরা গ্রুপের।

খেলোয়াড় তালিকা:

দেশি ক্রিকেটার: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), নাজমুল ইসলাম, মোহাম্মদ মিঠুন, শফিউল ইসলাম , ফরহাদ রেজা, আবুল হাসান রাজু, মেহেদি মারুফ, সোহাগ গাজী , নাদিফ চৌধুরী, নাহিদুল ইসলাম এবং ফারদিন হোসেন এনি।

বিদেশি ক্রিকেটার: অ্যালেক্স হেলস, ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স, রবি বোপারা, রাইলি রুশো, বেনি হাওয়েল, শন উইলিয়ামস ও শেলডন কটরেল।

ঢাকা ডায়নামাইটস

বাংলাদেশের এই টি-২০ লিগে এখন পর্যন্ত সবচেয়ে সফলতম দল ঢাকা। ভালো করার চাপ তাদের সবসময়ই। তাদের খেলোয়াড়ও ভালো। বাংলাদেশ জাতীয় দলের অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব পালন করা খালেদ মাহমুদ এই দলের কোচ। দলের আইকন এবং অধিনায়ক সাকিব আল হাসান। মালিকানা বেক্সিমকো গ্রুপের।

খেলোয়াড় তালিকা:

দেশি ক্রিকেটার: সাকিব আল হাসান (অধিনায়ক), রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, শুভাগত হোম, রনি তালুকদার, মিজানুর রহমান, আসিফ হাসান, শাহাদত হোসেন রাজিব, নাইম শেখ, কাজি অনিক ও মোহর শেখ অন্তর।

বিদেশি ক্রিকেটার: সুনিল নারাইন, রোভম্যান পাওয়েল, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, হজরতুল্লাহ জাজাই, আন্দ্রে বিচ ও ইয়ান বেল।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স

দল হিসেবে কুমিল্লা তারকায় ভরপুর। দেশি-বিদেশি ক্রিকেটার মিলিয়ে বেশ শক্ত দল তাদের। তবে কে কোথায় খেলবে এটা নিয়ে বেশ মাথা ঘামাতে হবে কুমিল্লার। তাদের দলে আইকন ও অধিনায়ক হিসেবে আছেন তামিম ইকবাল। দলে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে তর্কসাপেক্ষে সেরা কোচ মো. সালাউদ্দিন আছেন। এ দলের মালিকানা লিজেন্টস স্পোটিং গ্রুপের।

খেলোয়াড় তালিকা:

দেশি ক্রিকেটার: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মোহাম্মদ সাইফ উদ্দিন, আবু হায়দার রনি, এনামুল হক বিজয়, মেহেদি হাসান, জিয়াউর রহমান, মোশারফ হোসেন রুবেল, মোহাম্মদ শহিদ, শামসুর রহমান, সঞ্জিত সাহা।

বিদেশি ক্রিকেটার: শোয়েব মালিক, স্টিভেন স্মিথ, লিয়াম ডসন, শহিদ আফ্রিদি, এভিন লুইস, থিসারা পেরেরা , ওয়াকার সালমাখেইল, আমির ইয়ামিন।

খুলনা টাইটান্স

বিপিএলের আগের আসরগুলোতে দারুণ ক্রিকেট উপহার দিয়েছে খুলনা। অধিনায়ক হিসেবে দলে মাহমুদুল্লাহ এর আগে ভালো করেছেন। এবারও নেতৃত্বের ভার তার কাঁধে। দলের কোচ হিসেবে আছেন আইপিএল এবং বিপিএলে কোচিং করানোর অভিজ্ঞতা সম্পন্ন এবং উজ্জ্বল ব্যাটিং ক্যারিয়ার সমৃদ্ধ মাহেলা জয়বর্ধানে। বোলিং কোচ হিসেবে আছেন আলফানসো থমাস। এই দলের মালিক গেমকম গ্রুপ।

খেলোয়াড় তালিকা:

দেশি ক্রিকেটার: মাহমুদউল্লাহ, আরিফুল হক, নাজমুল হোসেন শান্ত , জহুরুল ইসলাম, তাইজুল ইসলাম, মোহাম্মদ আল আমিন, শুভাশিষ রায়, জুনায়েদ সিদ্দিকী, তানভীর ইসলাম, শরিফুল ইসলাম ও মাহিদুল অঙ্কন।

বিদেশি ক্রিকেটার: কার্লোস ব্র্যাথওয়েট, ডেভিড মিলান ও আলি খান, জহির খান লাসিথ মালিঙ্গা ইয়াসির শাহ, ব্রেন্ডন টেলর, পল স্টার্লিং ও ডেভিড উইজ।

রাজশাহী কিংস

তরুণ এক দল বলাচলে রাজশাহী কিংসকে। দেশি তারকায় ভরসা তাদের। দলটিতে আইকন খেলোয়াড় হিসেবে আছেন মুস্তাফিজুর রহমান। তবে আইকন হলেও এই পেসারের অধিনায়ক হওয়ার সম্ভাবনা খুবই কম। তারা এখনও তাদের অধিনায়কের নাম ঘোষণা করেনি। তবে ময়দানি লড়াইয়ের যেহেতু বাকি নেই অধিনায়ক ঘোষণা হয়ে যাবে অতিসত্তর। তাদের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন ল্যান্স ক্লুজনার। দলটির মালিকানা ম্যাঙ্গো ইন্টারটেইনমেন্টের।

খেলোয়াড় তালিকা:

দেশি ক্রিকেটার: মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, জাকির হাসান, সৌম্য সরকার, ফজলে মাহমুদ রাব্বি, আরাফাত সানি, আলাউদ্দিন বাবু, মার্শাল আইয়ুব, কামরুল ইসলাম রাব্বি।

বিদেশি ক্রিকেটার: কাইস আহমেদ, ক্রিস্টিয়ান জঙ্কার, রায়ান টেন ডেসকাট, সিকুগে প্রসন্ন, ইসুরু উদানা, লরি ইভান্স ও মোহাম্মদ হাফিজ।

চিটাগং ভাইকিংস

এবারের বিপিএলে প্রথমে খেলতে অনীহা প্রকাশ করে চিটাগং ভাইকিংস। তবে পরে রাজী হয় খেলতে। তারা দলের আইকন খেলোয়াড় হিসেবে মুশফিকুর রহিমকে দলে নেয়। এরপর মুশফিককেই অধিনায়ক ঘোষণা করেছে। তাদের কোচের দায়িত্বে থাকবেন সাইমন হেলমট। এর আগে দেশি কোচ ছিলেন নুরুল আমিন। নোবেল নামেই পরিচিত তিনি। একসময় খেলেছেন বাংলাদেশ দলে। ঘরোয়া ক্রিকেটের কোচ হিসেবে নাম কুড়িয়েছেন। এছাড়া বিসিবি নির্বাচক মিনহাজুল আবেদিনের বড় ভাই তিনি। তিনিও কোচ হিসেবে থাকবেন তবে প্রধান কোচ সাইমন। আর এই দলের মালিকানা ডিবিএল স্পোর্টস লিমিটেডের।

খেলোয়াড় তালিকা:

দেশি ক্রিকেটার: মুশফিকুর রহিম, সানজামুল ইসলাম, মোহাম্মদ আশরাফুল, আবু জায়েদ রাহি, মোসাদ্দেক হোসেন, সৈয়দ খালেদ আহমেদ, রবিউল হক, ইয়াসীর আলী চৌধুরী, নিহাদ-উজ-জামান, সাদমান ইসলাম, নাইম হাসান।

বিদেশি ক্রিকেটার: সিকান্দার রাজা, লুক রনকি, ক্যামেরন ডেলপোর্ট, দাসুন শানাকা, রবার্ট ফ্রাইলিঙ্ক, মোহাম্মদ শাহজাদ ও নাজিবুল্লাহ জাদরান।

সিলেট সিক্সার্স

এবার শিরোপা পাখির চোখ করে আসর শুরু করবে দলটি। দলে দারুণ কিছু তারকা ক্রিকেটার আছে তাদের। দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন হার্ডহিটার ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। আর দলের কোচ ওয়াকার ইউনুস। এই দলের আইকন ক্রিকেটার লিটন দাস। আবার গেল আসরে তাদের আইকন সাব্বিরও আছেন দলে। দলটির মালিকানা সিলেট স্পোর্টস লিমিটেডের।

খেলোয়াড় তালিকা:

দেশি ক্রিকেটার: লিটন দাস, নাসির হোসেন, সাব্বির রহমান, আফিফ হোসেন, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন, অলক কাপালি, জাকের আলী অনিক, মেহেদি হাসান রানা, এবাদত হোসেন, তৌহিদ হৃদয় ও নাবিল সামাদ।

বিদেশি ক্রিকেটার: ডেভিড ওয়ার্নার, ইমরান তাহির,সোহেল তানভীর, মোহাম্মদ ইরফান, গুলাবউদ্দীন নাইব, আন্দ্রে ফ্লেচার, নিকোলাস পুরান, ফাবিয়ান অ্যালেন, প্যাট ব্রাউন, স্বন্দ্বীপ লামিচানে ও মোহাম্মদ নওয়াজ।

Please follow and like us:

Post Reads: 115 Times

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *