রাশিয়ায় নতুন ক্ষেপণাস্ত্রঃ বিশ্ব রাজনীতিতে নতুন করে উত্তাপঃ যুক্তরাষ্ট্রের উদ্বেগ

নতুন ক্ষেপণাস্ত্রের খবর দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের নতুন ‘অপরাজেয়’ পারমাণবিক অস্ত্রের মজুদের তথ্য প্রকাশ করেছেন। রাশিয়ায় আসন্ন সাধারণ নির্বাচনের আগে আজ বৃহস্পতিবার পার্লামেন্টের উভয় কক্ষে ভাষণ দেন পুতিন।  সেখানেই তিনি নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরির খবর নিশ্চিত করেছেন—যা বিশ্বের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম।

“এগুলো হচ্ছে রাশিয়ার আধুনিকতম ক্রুজ ক্ষেপণাস্ত্র, যা উড়বে নিচু দিয়ে। একে চিহ্নিত করা হবে খুব মুশকিল এবং এর পাল্লা হবে অসীম”

এর প্রতিক্রিয়ায়, মার্কিন প্রতিরক্ষা দফতরের একজন মুখপাত্র বলেছেন, তিনি পুতিনের এসব কথাবার্তায় পেন্টাগন বিস্মিত হয়নি।  “আমেরিকান জনগণ নিশ্চিন্ত থাকতে পারে যে আমরা পুরোপুরি তৈরি আছি।”

আসন্ন নির্বাচনের মধ্য দিয়ে চতুর্থবারের মতো প্রেসিডেন্ট হতে চাচ্ছেন পুতিন। এ জন্য নির্বাচনে নির্দলীয় প্রার্থী হিসেবে অংশ নেওয়ার কথা জানিয়েছেন তিনি।  নির্বাচনের আগে বৃহস্পতিবার পার্লামেন্টে শেষ ভাষণ দেন তিনি।

পুতিন বলেন, নতুন ক্ষেপণাস্ত্র ইউরোপ ও এশিয়ায় থাকা যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষাব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম। তাঁর ভাষায়, ‘বিশ্বের যেকোনো স্থানে’ আঘাত হানতে পারবে এই ক্ষেপণাস্ত্র। এটি পরমাণু শক্তিধর ক্ষেপণাস্ত্র।

Please follow and like us:

Post Reads: 198 Times

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *