পুতিনের সঙ্গে বন্ধুত্ব করতে রাশিয়ার পথে কিম

0
213

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়ার পথে রওনা দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ব্যক্তিগত ট্রেনে করে তিনি সেখানে যাচ্ছেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা এ খবর দিয়েছে। এই প্রথম পুতিনের সঙ্গে বৈঠক বসতে যাচ্ছেন কিম।

রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, রুশ উপকূলবর্তী শহর ভ্লাদিভস্তকে বৃহস্পতিবার পুতিন-কিম বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের আলোচনার মূল বিষয় হিসেবে ‘পারমাণবিক সমস্যা’ প্রাধান্য পাবে বলে বলা হয়েছে।

উত্তর কোরিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে মতবিরোধে ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় শীর্ষ বৈঠক ব্যর্থ হওয়ার পর এবার পুতিনের সঙ্গে বৈঠক বসতে যাচ্ছেন কিম।

ক্রেমলিনের কর্মকর্তা ইউরি উশাকভ বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে দুই নেতা পরমাণু অস্ত্র বিষয় নিয়ে আলোচনা করবেন। এই ইস্যুর রাজনৈতিক ও কূটনৈতিক সমাধানের বিষয়টিই এতে গুরুত্ব পাবে। 

তিনি আরও বলেন, পিয়ংইয়ংয়ের ওপর থাকা নিষেধাজ্ঞার কারণে গত বছর উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ৫৬ শতাংশ কমেছে। উত্তর কোরিয়া ও রাশিয়া উভয়েই পারস্পরিক যোগাযোগ রক্ষায় আগ্রহী। এ অবস্থায় মস্কো মনে করে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা করাটা গুরুত্বপূর্ণ।#

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here