রবিন হুড: সিনেমার পর্দায় রূপকথার নায়ক

Taron Egerton-robin hood-2018-written-by-ashraful-mahbub

সিনেমার পর্দায় আবারও নতুন আঙ্গিকে হাজির হয়েছেন রূপকথার নায়ক রবিন হুড। গত ২১ নভেম্বর বিশ্বব্যাপী মুক্তি পায় অ্যাডভেঞ্চার- অ্যাকশনধর্মী হলিউড মুভি ‘রবিন হুড’। আর বাংলাদেশে মুক্তি পায় ২৩ নভেম্বর।

বেন চ্যান্ডলার ও ডেভিড জেমসের চিত্রনাট্যে, ওট্টো বার্থুস্টের পরিচালনায় নির্মিত এই মুভিটি ১১৬ মিনিটের। মুভিটির প্রযোজনা করেছেন হলিউডের জনপ্রিয় অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও ও জেনিফার ড্যাভিসন। আর পর্দায় রবিন হুড চরিত্রে দেখা যাবে কিংসম্যান খ্যাত টারোন এগের্টন-কে। আরও রয়েছেন জেমি ফক্স, বেন ম্যান্ডেলসনের মতো তারকারা।

নব্বইয়ের দশকে ‘দ্য নিউ অ্যাডভেঞ্চার্স অব রবিন হুড’ টিভি সিরিজের কল্যাণে বিশ্বব্যাপী কিশোর থেকে বড়দের মাঝে তুমুল জনপ্রিয়তা পায় ‘রবিন হুড’ চরিত্রটি। এর থেকে রূপকথার নায়ক বনে যান রবিন হুড। মানুষের মনে দুর্ধর্ষ বীর আর গরিবের বন্ধু হিসেবে জায়গা করে নেয় রবিন হুড  চরিত্রটি।

রবিন হুড মূলত মধ্যযুগীয় ইংরেজি সাহিত্যের একটি চরিত্র। কিন্তু প্রতি শতাব্দীতে বিভিন্ন গল্পেই রবিন হুডের দেখা পাওয়া যায়। আর আধুনিক  সাহিত্যের নাটক,কবিতায় তার উপস্থিতি রয়েছে যথেষ্ট। আর বিংশ শতাব্দীতে টিভি সিরিজ ও সিনেমার মাধ্যমে বিশ্বের আনাচে-কানাচে ছড়িয়ে  পড়েছে এই চরিত্রের জনপ্রিয়তা।

Robin hood-2018-written-by-ashraful-mahbub

১৯৩৮ সালের চলচ্চিত্র ‘দ্য অ্যাডভেঞ্চার্স অব রবিন হুড’ (The Adventures of Robin Hood) মাধ্যমে প্রথম সিনেমায় ‘রবিন হুড’ কে দেখা গিয়েছিল। এরপর ১৯৫৫ সালে ‘দ্য অ্যাডভেঞ্চার্স অব রবিন হুড’ (The Adventures of Robin Hood) টিভি সিরিজের মাধ্যমে আবার আবির্ভাব ঘটে। আর ১৯৯৭ সালে নতুন যুগের সাথে তাল মিলিয়ে ‘দ্য নিউ অ্যাডভেঞ্চার্স অব রবিন হুড'(The New Adventures of Robin Hood) নামে নতুন করে টিভি সিরিজে হাজির হয় ‘রবিন হুড’।

শুধু কি এই… এরপর দর্শকদের আরো চকটদার স্বাদ দিতে ২০০৬ সালে ‘রবিন হুড’ (Robin Hood) টিভি সিরিজ আবার নতুন করে তৈরী করা হয়। দর্শকদের তুমুল জনপ্রিয়তা ও চাহিদার কথা ভেবে ২০১০ সালে রিডলি স্কটের পরিচালনায় রবিন হুড রূপে ‘রাসেল ক্রো’ হাজির হন রবিন হুড (২০১০) মুভিতে। আর নির্মাণ ব্যয়ের দ্বিগুনেরও বেশি আয় করে মুভিটি।

আগে মোট ৫ বার মুভি-টিভি সিরিজে হাজির হবার পড়েও ‘রবিন হুড’ চরিত্রের কদর কমেনি একটুকুও। মানুষের মনের ‘রবিন হুড’ চরিত্রের কল্পনার সীমা ছাড়িয়ে যেতে পারেননি কোন নির্মাতা।

ভক্তদের চোখে বীরদের বীর রবিন হুড। আর বক্স অফিসেও এই বীরত্ব ধরে রাখবেন স্বপ্নের নায়ক ‘রবিন হুড’ এই প্রত্যাশাই সারা বিশ্বের রবিন হুড  ভক্তদের। দেখা যাক টারোন এগের্টন-কে নতুন রবিন হুড রূপে কতটা আপন করে নেয় দর্শকরা।

Please follow and like us:

Post Reads: 126 Times

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *