মার্কিন কিংবদন্তী বাস্কেটবল তারকা কোবি ব্রায়ান্ট এবং তার কন্যা জিয়ানা হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত

0
163
বাস্কেটবল তারকা কোবি ব্রায়ান্ট এবং তার কন্যা জিয়ানা হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত

রবিবার (২৬ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ১০টার দিকে লস অ্যাঞ্জেলেসের খুব কাছেই একটি অঞ্চলে ক্যালাবাসাসের পাহাড়ের ঢালে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সর্বকালের অন্যতম সেরা বাস্কেটবল কিংবদন্তী ৪১ বছর বয়সী কোবি ব্রায়ান্ট এবং তার ১৩ বছর বয়সী কন্যা জিয়ানা সহ ৯জন ঘটনাস্থলেই নিহত হয়েছেন। লসঅ্যাঞ্জেলেসের কাউন্টি শেরিফ অ্যালেক্স ভিল্লানুয়েভা বলেন, হেলিকপ্টারের আট যাত্রী ও পাইলট এই বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন। স্ত্রী ভ্যানিসা ও চার মেয়ে ছিলেন ব্রায়ান্টের- জিয়ানা, নাটালিয়া, বিয়ানসা এবং ২০১৯ সালে জন্ম নেওয়া ক্যাপরি। তার স্ত্রী ভেনেসা লেইন ব্রায়ান্ট (৩৭), নাটালিয়া, বিয়ানসা এবং ক্যাপরি ওই হেলিকপ্টারে ছিলেন না।

ব্রায়ান্টের ব্যক্তিগত হেলিকপ্টার সিকোয়োস্কি এস-৭৬ কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার মধ্যে অরেঞ্জ কাউন্টি জন ওয়েইন বিমানবন্দর থেকে উড্ডয়ন করে হঠাৎ করে আগুন ধরে বিধ্বস্ত হয়ে লাস ভারজেনের এক মাঠে পড়ে যায়। গ্যাভিন মাসাক নামে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ” বিকট শব্দ করে হেলিকপ্টারটি মাঠে পড়ে কিন্তু এটা বিস্ফোরণ ছিল না। জেট বিমানের মত বিকট শব্দ, আমি দেখলাম মেঘের মত অনেক কালো ধোঁয়া।”

যুক্তরাষ্ট্রের বিখ্যাত বাস্কেটবল টুর্নামেন্ট এনবিএ-তে পাঁচ বারের চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছেন কোবে এবং তাঁর দল ৷ ২০১৬ সালে অবসরের আগে কোবে ব্রায়ান্ট ২০ বছর লস অ্যাঞ্জেলেস লেকার্সের হয়ে খেলেছেন। ২০০৮ ও ২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের অলিম্পিক সোনাজয়ী দলের সদস্য ছিলেন কোবে। খেলোয়াড় জীবনে কোর্টে তাঁর দ্রুত চলাফেরার জন্য ব্ল্যাক মাম্বা বলে ডাকা হত তাঁকে। ১৯৯৬ সাল থেকে ২০১৬ এপ্রিল মাস অবধি কোর্টের বাদশা ছিলেন কোবে। খেলা ছাড়ার পর বিনোদন জগতের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। ২০১৫ সালে নিজের বাস্কেটবল ক্যারিয়ার নিয়ে লেখা ব্রায়ান্টের কবিতা অবলম্বনে বানানো স্বল্প দৈর্ঘ্যের অ্যানিমেশন সিনেমা ‘ডিয়ার বাস্কেটবল’ ২০১৮ সালে অস্কার পুরষ্কার লাভ করে।

লস অ্যাঞ্জেলেস টাইমস বলছে, দুর্ঘটনা স্থলের পাশেই জঙ্গলেও আগুন ধরে যাওয়ায় ন্যাশনাল টান্সপোর্টেশন সেফটি বোর্ডের উদ্ধারকর্মীদের ঘটনাস্থলে পৌঁছাতে বিলম্ব হয়েছে। তখন সেখানে কেউ আহত হয়নি। বিধ্বস্ত হবার কারণ এখনো জানা যায়নি। এফএএ এবং জাতীয় পরিবহন সুরক্ষা বোর্ড (এনটিএসবি) উভয়ই এই দুর্ঘটনার তদন্ত করবে।

তার মৃত্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রে শোকের ছায়া নেমে এসেছে, কোবির মৃত্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শোক জানিয়ে এক টুইট বার্তায় বলেন, ‘কোবি ব্রায়ান্ট এক অসাধারণ বাস্কেটবল খেলোয়াড়। তার মৃত্যুর খবর খুবই ভয়ানক এবং তার মেয়ের মৃত্যুর খবর আরও বিধ্বংসী।’কোবি ব্রায়ান্টের মৃত্যুতে শোক জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, বিল ক্লিনটন ও তার স্ত্রী হিলারি ক্লিনটন। ক্রীড়াঙ্গন, সামাজিক ও রাজনৈতিক অঙ্গনের ব্যক্তিবর্গরা তার মৃত্যুতে শোক জানিয়ে বার্তা দিয়েছেন। যুক্তরাষ্ট্র জুড়ে সব বাস্কেটবল মাঠে ব্রায়ান্টের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়েছে। এছাড়া লস অ্যাঞ্জেলসে শুরু হওয়া গ্র্যামি পুরষ্কার প্রদান অনুষ্ঠানেও ব্রায়ান্টকে স্মরণ করা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here