আগুনে ধসে গেল ৮৫০ বছরের পুরোনো নটরডেম ক্যাথেড্রাল ।

প্যারিসে ৮৫০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী নটরডেম ক্যাথেড্রালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

0
345

প্যারিসে ৮৫০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী নটরডেম ক্যাথেড্রালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে গির্জাটির প্রধান চূড়া ও ছাদ ধসে পড়েছে। স্থানীয় সময় গতকাল সোমবার বিকেলে প্যারিসের অন্যতম প্রাচীন এ স্থাপনাটিতে হঠাৎ আগুন লাগে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ক্যাথেড্রালের ওপরের অংশ থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। তারপর তা দ্রুত ছড়িয়ে পড়ে।

প্যারিসের মেয়র আন্নে হিদালগো অগ্নিকাণ্ডের ঘটনাটি ‘ভয়ংকর আগুন’ হিসেবে উল্লেখ করেছেন। তিনি সবাইকে নিরাপদ দূরত্বে অবস্থান করার আহ্বান জানান।।

কর্তৃপক্ষের বরাত দিয়ে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, আগুনের খবর পেয়ে দ্রুতই ঘটনাস্থলে পৌঁছায় দমকল কর্মীরা। ভবনটিতে সংস্কারকাজ চলছিল। সেখান থেকেই কোনো কারণে আগুন লাগতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। গত সপ্তাহেই ক্যাথেড্রাল থেকে বেশিরভাগ ভাস্কর্য সরিয়ে নেওয়া হয়।

ছবি ঃ নটরডেম ক্যাথেড্রালের কপিরাইট ঃ সংগ্রহীত

এদিকে ঘটনাস্থল পরিদর্শন করে ওই এলাকা থেকে সবাইকে নিরাপদে সরিয়ে নেওয়ায় উদ্ধারকর্মীদের ধন্যবাদ জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। একই সঙ্গে ঘটনাস্থল পরিদর্শন করে ক্যাথেড্রালটি পুনর্নির্মাণের ঘোষণা দিয়েছেন তিনি।

ম্যাক্রোঁ বলেন, ‘এভাবে আমাদের একটা প্রাচীন নিদর্শন পুড়ে যাওয়া সত্যিই বেদনাদায়ক। ফ্রান্সের প্রতিটি নাগরিকের মতো আমিও ব্যথিত। সবাইকে নিয়ে আবারও এটা আমরা পুনর্নির্মাণ করবো।’

এ ঘটনায় উদ্বেগ জানিয়েছেন বিশ্ব নেতারাও। ক্যাথেড্রালে আগুনের ঘটনায় উদ্বেগ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর ফ্রান্সকে সব ধরনের সহায়তার কথা জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

উল্লেখ্য, দ্বাদশ শতাব্দীতে তৈরি নটরডেম ক্যাথেড্রাল প্যারিসের অন্যতম দর্শনীয় স্থাপনা হিসেবে পরিচিত। প্রতি বছর লাখ লাখ পর্যটক ক্যাথেড্রালটি পরিদর্শন করেন। গত বছর নান্দনিক এই প্রাচীন স্থাপত্যটির ভেতরে বিভিন্ন স্থানে ফাটল দেখা দেওয়ায় এর সংস্কার কাজ শুরু করা হয়।

সুত্রঃ আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here