পরিবেশ রক্ষায় ‘সবুজ আড্ডা’

মিরপুর সবুজ আড্ডা'

ছবি কৃতজ্ঞতা: মিরপুর সবুজ আড্ডা

সবুজায়নের লক্ষ্যে সচেতনতা গড়ে তুলতে এক ব্যতিক্রমধর্মী প্রচেষ্টা চালাচ্ছে ‘মিরপুর সবুজ আড্ডা’ নামের ফেইসবুক ভিত্তিক একটি অনলাইন গ্রুপ।

ছবি কৃতজ্ঞতা: মিরপুর সবুজ আড্ডা

গতকাল ১৩ অক্টোবর শনিবার মিরপুরের বোটানিক্যাল গার্ডেনের দর্শনার্থী কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে সবুজায়নের লক্ষ্যে বাসাবাড়ির ছাদ-বারান্দায় ও খোলা স্থানে বিভিন্ন প্রকার গাছ লাগানো ও পরিচর্যা পদ্ধতি আলোচনা করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড: মুহাম্মদ জসীম উদ্দিন। আরও উপস্থিত ছিলেন জনাব মোল্লাহ্ রেজাউল করিম , ডঃ মাহবুবা সুলতানা ও মিরপুর সবুজ আড্ডা গ্রুপ এর প্রতিষ্ঠাতা মোহাম্মদ হাবিবসহ প্রমুখ ব্যক্তিবর্গ । এসময় নিজেদের ছাদকে সবুজায়ন করতে  আগ্রহী সৌখিন ছাদবাগানীগন উপস্থিত ছিলেন ।

মিরপুর সবুজ আড্ডা'
ছবি কৃতজ্ঞতা: মিরপুর সবুজ আড্ডা

গ্রুপের প্রতিষ্ঠাতা এডমিন মোহাম্মদ হাবিব বলেন, এলাকাভিত্তিক কার্যক্রম হলে মানুষের জন্য নিজেদের সবুজ আদান-প্রদানের আড্ডায় অংশ নেয়া সহজ হয়। এ লক্ষেই তিনি এই গ্রুপ চালু করেন। গ্রুপের অন্যতম এডমিন ফারদুন ইসলাম বলেন, নিজেদের অতিরিক্ত বীজ, কাটিং ও গাছ একে অপরের সাথে ভাগাভভাগি করার মাধ্যমে যেমন একতা বৃদ্ধি পাচ্ছে, তেমনি সবুজেরও সম্মৃদ্ধি হচ্ছে।

উপস্থিত অতিথি ও বাগানী গণ একে অপরকে ছাদ ও বারান্দা বাগানে উৎসাহ ও পরামর্শ প্রদান করেন। এছাড়াও মিরপুর সব্বুজ আড্ডা গ্রুপের পক্ষ থেকে বোটানিকাল গার্ডেনে দুর্লভ জবা সহ নানা গাছ উপহার দেয়া হয়। ইভেন্টের পক্ষ থেকে গ্রুপের নিজেদের মাঝেও নানা ফুল ফল সবজি ও ক্যাকটাসের বীজ, ডাল ও চারা উপহার প্রদান করা হয়।

আসুন ছবিতে দেখে নেয়া যাক সবুজ আড্ডা গ্রুপের ছাদ শোভিত করার ঐকান্তিক চেষ্টার চিত্র-
ছবি কৃতজ্ঞতা: মিরপুর সবুজ আড্ডা








Please follow and like us:

Post Reads: 350 Times

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *