নুডুলস দিয়ে হরেক রকম রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি নুডুলসের কয়েকটি পদ। আমাদের জীবন যাপনের অনেকটা অংশ জুড়েই আছে সময় বাঁচানো নুডুলসে ভূমিকা। আসুন এবার তাই গতানুগতিক নুডুলস রান্নার বাইরে নতুন কিছু করি।

নুডলস রোলঃ


উপকরণঃ

পুর তৈরির জন্য –
মুরগির কিমা – ১/২কাপ
আদা ,রসুন বাটা – ১ চা চামচ
আলু কুচি – ১/২ কাপ
নুডলস – ১/২ কাপ
পেঁয়াজ কুচি – ১ কাপ
মরিচ কুচি – ১ টে. চামচ
সয়াসস – ১ টে. চামচ
ধনেপাতা কুচি – ১ চা চামচ
টেস্টিং সল্ট – ১/২ চা চামচ
লবণ স্বাদমতো
তেল পরিমান মত

রোলের শিটের জন্য-
দেড় কাপ ময়দা
পরিমাণ মত পানি
লবণ এক চিমটি
তেল সামান্য

প্রস্তুত প্রণালীঃ
নুডলস ও আলু কুচি সেদ্ধ করে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজ ও বাটা মশলা দিয়ে মুরগির মাংস ভেজে নিন। মাংস ভাজা হয়ে আসলে নুডলস, লবণ, সয়াসস,টেস্টিং সল্ট , কাঁচামরিচ দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে রাখুন। চুলা থেকে নামিয়ে ধনেপাতা কুচি ছিটিয়ে দিন। ময়দার সাথে লবণ, পানি ও তেল মেখে আটার খামির মত খামি তৈরি করুন। এবার পাতলা করে ছোট ছোট রুটি বেলে তাওয়ায় হালকা সেকে নিন। এরপর রুটির ভেতরে একপাশে পুর রেখে দুই দিকের মুখ বন্ধ করে পেচিয়ে নিন। ডুবো তেলে মচমচে করে ভেজে নিন রোল গুলো। হোয়াইট সস অথবা তেতুলের চাটনি দিয়ে বিকালের নাশ্তায় পরিবেশন করুন মজাদার নুডলস রোল।

নুডুলস বলঃ


উপকরণঃ
ম্যাগি নুডুলস – ২ প্যাকেট
ডিম – ১ টি
পেঁয়াজ কুচি – ২ টি
ময়দা / কর্ণ ফ্লাওয়ার – পরিমাণ মত
ম্যাগি মশলা
আলু বা গাজর কুচি – অল্প করে
লবন – সামান্য
তেল

প্রস্তুত প্রণালীঃ
নুডুলস হালকা সিদ্ধ করে তার সাথে একে একে ডিম, পেঁয়াজ, ময়দা, মসলা, লবন, গাঁজর ইত্যাদি সব উপকরণ মাখিয়ে নিতে হবে । এবার ছোট ছোট গোল বলের আকারে তেলে ভাজুন । বলগুলোর সোনালি রঙের হলে তুলে ধীরে ধীরে তেল থেকে উঠিয়ে নিন। হয়ে গেল নুডুলস বল । টমেট সস দিয়ে মজা করে খান মুচমুচে নুডলস বল।

নুডলস সুপঃ


উপকরণঃ
নুডলস ১ প্যাকেট
পেঁয়াজ কুচি এক কাপ
কাঁচা মরিচ পরিমান মত
ডিম একটি
টমেটো ফালি করে কাটা
ম্যাজিক মশলা ১টি
তেল পরিমান মত

প্রস্তুত প্রণালীঃ
নুডলস সেদ্ধ করতে দিন আর সেদ্ধ করার সময় যেই পানি দিয়েছেন সেটি না ফেলে চুলার আঁচ একটু কমিয়ে স্বাভাবিক রাখুন। আলাদা চুলায় একটি ফ্রাই প্যানে পরিমান মতো তেলে পেয়াজ কুচি, কাচা মরিচ ও ডিম ছেড়ে দিন একটু লাল হয়ে আসলে তাতে টমেটো ফালি দিয়ে দিন। যখন সেগুলো আপনার পছন্দ মত ফ্রাই হয়ে আসবে পাশের চুলায় সেদ্ধ হতে থাকা নুডলসে ভেজে নেয়া টমেটো মিক্স ছেড়ে দিন। নাড়তে থাকুন আর নুডলসের প্যাকেটে থাকা মসলা দিয়ে দিন এভাবে কিছুক্ষণ নেড়ে নুডলস সুপ গরম গরম পরিবেশন করুন।

দানদান নুডলসঃ


উপকরণঃ
নুডলস ১০০০ গ্রাম,
সবজি ১০০ গ্রাম,
সিসিমের সস ১০০ গ্রাম,
সয় সস ১২০ মিলিলিটার,
চীনা ভিনেগার ৫০ মিলিলিটার
রসুন গুড়ো,
চীনা পেঁয়াজ গুড়ো
গোল মরিচের গুড়ো অল্প পরিমাণ।
লাল মরিচ তেল ১০০ মিলিলিটার
মুরগীর সুপ ৪০০ মিলিলিটার।

প্রস্তুত প্রণালীঃ
প্রথমে সিসিম সসের মধ্যে সয় সস, চীনা ভিনেগার, মুরগীর সুপ, রসুন গুড়ো, চীনা পেঁয়াজ গুড়ো, গোল মরিচের গুড়ো ও লাল মরিচে তেলের সঙ্গে মিশিয়ে দানদানমিয়ানের উপকরণ তৈরী করুন।

এখন গরম পানিতে নুডলস সিদ্ধ করে নিন, শেষ দিকে সবজিও পানিতে রেখে একই সাথে অল্প সময় সিদ্ধ করুন। মাঝারি সাইজের পেয়ালায় নুডলস রেখে তৈরী সোস মিশিয়ে রাখুন। এভাবে চীনের বিখ্যাত খাবার দানদানমিয়ান তৈরি হয়ে যাবে এবং তা মজা করে খেতে পারেন।

নুডলস পাকোড়াঃ


উপকরণঃ
রান্না করা নুডলস
ডিম ২টি
ময়দা/কর্ণ ফ্লাওয়ার
বিট লবন-১ চিমটি
ভাজার জন্য তেল

প্রস্তুত প্রণালীঃ
আপনার পছন্দ মত নুডলস রান্না করে নিন,চাইলে প্রণ বা চিকেন কিউবও দিতে পারেন । এবার একটু ঠান্ডা করে ফেটানো ডিম,সামান্য ময়দা/কর্ণ ফ্লাওয়ার,এক চিমটি বিট লবন দিয়ে মেখে নিন,আলতো করে মাখবেন নুডলস যেন চটকে পেস্ট না হয়ে যায়… ঝাল খেতে চাইলে একটু কাঁচা মরিচ কুচি দিতে পারেন । এবার গরম ডুবো তেলে ইচ্ছে মত আকারে লালচে করে ভেজে তুলে নিন । চা বা কফির সাথে গরম গরম পরিবেশন করুন।

টম্যাটো এন্ড চিকেন ম্যাগি নুডলসঃ


উপকরণঃ
সিদ্ধ করা ম্যাগি নুডলস ১ প্যাকেট
রসুন এর পেস্ট ২ চাচামচ
টমেটো পেস্ট ১ কাপ বড়
সিদ্ধ হাড় ছাড়া মুরগির পিস ১ কাপ বড়
লবন স্বাদমত
সর্ষের তেল ছোট ১ কাপ
ধনে পাতা অল্প।

প্রস্তুত প্রণালীঃ
এটা বানাতে আমরা আগে টমেটো পেস্ট করে নেব । টমেটো পেস্ট দিয়ে তাতে ১চা চামচ রসুন এর পেস্ট, অল্প সর্ষের তেল, ধনে পাতা দিয়ে ভালো ভাবে ব্লেন্ড করে নিন, রেডি হয়ে গেল বেসিক পেস্ট। এরপর নন স্টিক ফ্রাইং প্যানে খানিকটা তেল দিয়ে তাতে বাকি রসুন পেস্টটা দিন ও লাল করে ভাজুন। এবার ব্লেন্ড করা টমেটোর বেসিক পেস্ট টা দিয়ে দিন। সাথে সিদ্ধ মুরগির ছোট ছোট পিস গুলো দিন । ৩ মিনিট রান্না করুন যখন এটা ফুটে উঠবে তখন সিদ্ধ করে রাখা ম্যাগি নুডলস দিন, শেষে পরিমান মত লবন দিয়ে রান্না করুন আরো ৩ মিনিট। খেয়াল রাখেবন নুডলস যেন ড্রাই হয়ে না যায় এবং কিছুটা গ্রেভি যেন অবশ্যি থাকে । পরিবেশন করার আগে ধনে পাতা উপরে ছিটিয়ে দিতে পারেন।

Please follow and like us:

Post Reads: 258 Times

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *