নিলামে উঠছে এবার নেপোলিয়নের প্রেমের চিঠি ।

একটি চিঠিতে দেখা যায়, নেপোলিয়ন লিখেছেন, ‘আমার আরাধ্য সুহৃদ, তুমি কি তোমার স্বামীকে একদম ভুলে গেছ।

0
326

ইতিহাসের অন্যতম বীর যোদ্ধা ফ্রান্সের নেপোলিয়ন বোনাপার্টকে অনেকে লৌহ হৃদয়ের মানুষ বলে জানেন।

তখন সবথেকে মারত্তক যোদ্ধা ছিলেন নেপোলিয়ন । কিন্তু তার কঠিন হৃদয় এর মাঝে ছিল ভালবাসা । অনেক রমণী তার প্রেমে হাবুডুবু খেয়ে তার সজ্জা সঙ্গী হয়েছে । কিন্তু তাদের প্রতি এত ভালবাসা দেখা জায়নি ।

নেপোলিয়ন ছবিঃ সংগ্রহীত

এ কথাও সাক্ষ্য দেয় ইতিহাস। কিন্তু বিশেষ একজন নারীর প্রতি ছিল তাঁর আকুলতা।

তার ভালবাসা ছিল শুধু তার প্রথম স্ত্রী জোজেফিন এর প্রতি । এতটাই প্রখর ভালবাসা ছিল যে যুদ্ধের ময়দানে গিয়েও তিনি চিঠি লিখতেন তার স্ত্রীর কাছে

তার দুরবলতা ছিল তার প্রথম স্ত্রী তা বুঝতে এই ঘটনাই যথেষ্ট

বিয়ের মাত্র দুই দিন পরই ইতালি অভিযানে গিয়ে স্ত্রী বিরহে ব্যাকুল হয়েছিলেন নেপোলিয়ন। নববধূ জোজেফিনকে যুদ্ধক্ষেত্র থেকে চিঠিও লিখেছিলেন তিনি।

এমন তিনটি চিঠি এবার নিলামে উঠেছে ফ্রান্সে। মোট ৫ লাখ ১৩ হাজার ইউরোতে বিক্রি হয়েছে নেপোলিয়নের এই প্রেমের চিঠি। প্যারিসের নিলামকারী প্রতিষ্ঠান ধু এই তথ্য জানিয়েছে।

১৭৯৬ সালে নিজের থেকে ছয় বছরের বড় জোজেফিনকে বিয়ে করেন নেপোলিয়ন। জোজেফিন ছিলেন বিধবা ও দুই সন্তানের জননী। তবে সুন্দরী ও আধুনিকা হিসেবে তাঁর জুড়ি ছিল না।

একটি চিঠিতে দেখা যায়, নেপোলিয়ন লিখেছেন, ‘আমার আরাধ্য সুহৃদ, তুমি তোমার স্বামীকে একদম ভুলে গেছ। যদিও কাজ ও ক্লান্তির ভিড়েও আমি শুধু তোমার কথাই চিন্তা করি এবং তোমাকে কামনা করি।’ এপ্রিলে লেখা এক চিঠিতে দেখা যায়, নেপোলিয়ন জোজেফিনকে মিলানে তাঁর কাছে যেতে বলছেন। নেপোলিয়ন লিখেছেন, ‘আমি এখানে অনেক দূরে। একা। তুমি আমার কাছে, আমার বাহুতে আসো। প্রিয়তমা, আসছ তো?’

ঘুড্ডি ডেস্ক / ইডিটর

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here