কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর বিশ্বের প্রথম ‘এআই’ সংবাদ উপস্থাপকদের প্রদর্শন

china-ai-xinhua-news-presenter-anchor

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া নিউজ কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা পরিচালিত বিশ্বের প্রথম ‘এআই’ সংবাদ উপস্থাপকদের প্রদর্শন করেছে।

চীনে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইন্টারনেট কনফারেন্সে কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর বিশ্বের প্রথম ‘এআই’ সংবাদ উপস্থাপকদের প্রদর্শন করে সিনহুয়া।

এ বিষয়ে সিনহুয়া জানায়, তাদের এই সংবাদ উপস্থাপক দেখতে প্রায় মানুষের মত। এদের কথাবার্তা,  মুখের অভিব্যক্তি এবং অন্যান্য কার্জকর্ম অনেকটা মানুষের মত। আর তাদের এই সংবাদ উপস্থাপক  মানুষের উপস্থিতিকে ভুলিয়ে দিতে সক্ষম। এই রোবোটিক্স সংবাদ উপস্থাপকদের কে যাই লিখে দেয়া হবে , সেটাই তারা পড়ে শোনাবে।

আপাতত ২ জন ‘এআই’ সংবাদ উপস্থাপক খবর পড়ে শোনাবেন মানুষকে। একটি চীনাভাষী ও অপরটি ইংরেজীভাষী। এই ‘এআই’ প্রকল্পে যৌথভাবে কাজ করেছে সিনহুয়া নিউজ এবং চীনা সার্চ ইঞ্জিন কোম্পানি সোগু ডটকম। অত্যাধুনিক ফেসিয়াল রিকগনেইশন প্রযুক্তি, থ্রিডি মডেলিং, স্পিচ সফটওয়্যার ব্যবহার করে এই ‘এআই’ সংবাদ উপস্থাপকদের তৈরী করা হয়েছে।

মূলত ২ জন চীনা সংবাদ উপস্থাপকের চেহারার উপর ভিত্তি করে এই ‘এআই’ সংবাদ উপস্থাপকদের চেহারার অবয়ব তৈরী করা হয়েছে।  এই ‘এআই’ উপস্থাপকরা লাইভ সম্প্রচার, ভিডিও এবং সোশ্যাল মিডিয়া থেকে বিভিন্ন জিনিস সয়ংক্রিয়ভাবে শিখতে পারবে এবং ২৪ ঘণ্টা একটানা  কাজ করতে পারবে।

এক বিবৃতিতে সিনহুয়া কর্তৃপক্ষ বলেছে , এআই উপস্থাপকরা আনুষ্ঠানিকভাবেই সিনহুয়া নিউজ এজেন্সি রিপোর্টিং দলের সদস্য হয়ে উঠেছে। সাংবাদিকেরা এই দুই উপস্থাপকের মাধ্যমেই চীনা ও ইংরেজি দুই ভাষাতেই আপনার কাছে সময়মত, এক্সক্লুসিভ এবং নির্ভুল সংবাদ তথ্য দেওয়ার কাজ করবে।’

সিনহুয়া নিউজ জানায়, খরচ কমাতে ও সংবাদ এর মান উন্নয়নে ‘এআই’ প্রকল্পে বিশাল অংকের বিনিয়োগ করেছে তারা। বিশ্লেষকরা বলছেন,  সিনহুয়া নিউজের এই পদক্ষেপে এটা স্পষ্ট যে আগামীতে চীনই ‘এআই’ প্রযুক্তির উন্নয়ন ও বিকাশে নেতৃত্ব দিবে।

Please follow and like us:

Post Reads: 2294 Times

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *