কুরআন হাতে মার্কিন মুসলিম এমপিদের শপথ গ্রহণ

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে ১১৬তম কংগ্রেসে এসে মার্কিন প্রতিনিধি পরিষদে প্রথমবারের মতো মুসলিম সম্প্রদায় থেকে দু’জন নারী (ফিলিস্তিন বংশোদ্ভূত রাশিদা তালিব ও সোমালি বংশোদ্ভূত ইলহান ওমর)নির্বাচিত হলেন।পবিত্র কুরআনের ওপর হাত রেখে শপথ নিয়েছেন।বৃহস্পতিবার (৩ জানুয়ারি) ইতিহাস গড়ে তারা এ শপথ নেন।

ফিলিস্তিনের ঐতিহ্যবাহী পোশাক পরিহিত রাশিদা তালিব তার শপথ নেয়ার জন্য ১৭৩৪ সালে প্রকাশিত পবিত্র কুরআনের ইংরেজি অনুবাদ গ্রন্থটি ব্যবহার করেন, যা যুক্তরাষ্ট্রের স্বাধীনতার ঘোষণাপত্রের লেখক ও দেশটির তৃতীয় প্রেসিডেন্ট থমাস জেফারসনের সঙ্গে সম্পর্কিত ছিল।কুরআনের অনুবাদ গ্রন্থে শপথ নেয়ার কারণ হিসেবে ৪২ বছর বয়সী রাশিদা তালিব বলেন, এটা আমার কাছে ছিল খুবই গুরুত্বপূর্ণ, কারণ অনেক আমেরিকানই মনে করে ইসলাম যুক্তরাষ্ট্রের ইতিহাসের বাইরের কিছু। কিন্তু(বাস্তবে তা নয়) এখানে মুসলমানরা শুরু থেকেই ছিল।

তিনি বলেন, আজকের কংগ্রেস সদস্যরা ইসলাম সম্পর্কে যা জানে, আমাদের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জেফারসন তার চেয়েও বেশি জানতেন। মিশিগানের ডেট্রয়েটের বাসিন্দা রাশিদা তালিবের পরিবার ইসরাইল অধিকৃত ফিলিস্তিনের ছোট একটি গ্রাম থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিল।

এ দিকে ৩৭ বছর বয়সী ওমর ইলহান কংগ্রেসের প্রথম সদস্য হিসেবে হিজাব পরেই শপথ নিয়েছেন। এ পর্যন্ত এ হাউজে কোনো ধরনের হ্যাট বা হিজাবের ওপর নিষেধাজ্ঞা বহাল ছিল। ওমর তার দাদার একটি কুরআনের ওপর হাত রেখে শপথ নেন। এ দাদাই তাকে আজকের অবস্থানে পৌঁছুতে সাহায্য করেছেন। ওমরের বাবা নুর মোহাম্মদ মেয়ের ইনস্টাগ্রামে লিখেছেন, সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রে আসার ২৩ বছর পর ইলহান ওমর কংগ্রেসে প্রবেশ করেছে।

কুরআন ব্যবহার করে শপথ নেয়ার ঘটনা এবারই প্রথম নয়।২০০৭ সালে কংগ্রেসের ডেমোক্র্যাট দলীয় প্রার্থী কেইথ এলিসনও জেফারসনের ওই কুরআন ব্যবহার করে শপথ নিয়েছিলেন।

Please follow and like us:

Post Reads: 61 Times

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *