কর্মক্ষেত্রে ডাক্তারকে পাওয়া না গেলে সঙ্গে সঙ্গে ওএসডি করার নির্দেশ প্রধানমন্ত্রীর

কর্মস্থলে না থাকলে এবং সেবা না দিলে চিকিৎসক ও নার্সদের ওএসডি করে রাখতে ও প্রয়োজনে তাদের চূড়ান্তভাবে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নার্সদের সর্তক করে প্রধানমন্ত্রী বলেন, দ্বিতীয় শ্রেণি পেয়ে নার্সরা রোগীর সেবা করবে না সেটা হবে না। শুধু ওষুধ খাওয়ানোর জন্য নার্স করা হয়নি। যারা রোগীর সেবা করবে না তাদের এ পেশায় আসার দরকার নেই।
নার্সদের সঠিকভাবে দায়িত্ব পালনের নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, নার্সরা সেবা দেবে না–এটা ঠিক নয়। নার্সদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।
প্রধানমন্ত্রী শিগগিরই স্বাস্থ্য মন্ত্রণালয়কে নার্সদের কর্মপরিধি আরো সুনির্দিষ্টকরার তাগিদ দেন।

রোববার (২৭ জানুয়ারি) সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সব জেলায় সার্ভে করতে হবে, কোন হাসপাতালে ডাক্তার থাকে না। যারা সেবা দেবেন না, তাদের ওএসডি করে রাখুন। চিকিৎসকদের রাষ্ট্রীয় সম্মান দেওয়া হয়েছে, তাদের অবশ্যই চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে৷ তা না হলে তাদের চাকরি থেকে চলে যেতে হবে।
সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এসময় সব সরকারি হাসপাতালে বায়োমেট্রিক পদ্ধতি চালু করে চিকিৎসকদের হাসপাতালে উপস্থিতি নিশ্চিত করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

চিকিৎসকদের দুই বছরের ইন্টার্নশিপ চালু করার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, চিকিৎসকদের দুই বছর ইন্টার্নশিপের ব্যবস্থা করতে হবে। এর মধ্যে এক বছর খাকতে হবে উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোতে।

বেসরকারি মেডিকেল কলেজে নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, বেসরকারি মেডিকেল কলেজের দিকে মনোযোগ দিতে হবে। তারা যেন সঠিক শিক্ষা নিয়ে চিকিৎসক হন, সেজন্য মনিটরিং বাড়াতে হবে।

Please follow and like us:

Post Reads: 48 Times

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *