• বৃহস্পতি. জুন 13th, 2024

সুজলন এনার্জির শেয়ার লক্ষ্যমাত্রা বৃদ্ধি পেয়েছে, বিশ্লেষকদের মতে ২০% ঊর্ধ্বগতি প্রত্যাশিত

সুজলন এনার্জির শেয়ার মূল্য লক্ষ্যমাত্রা বাড়িয়েছে ICICI সিকিউরিটিজ। বিশ্লেষকরা বিশ্বাস করেন, ২০২৪ অর্থবছরে কোম্পানির জন্য একটি প্রকৃত পুনরুদ্ধারের বছর হয়েছে। কোম্পানিটি নিট ঋণমুক্ত হয়েছে, ১০ শতাংশের শক্তিশালী এক্সিকিউশন প্রবৃদ্ধি ৭১০ মেগাওয়াট এবং অর্ডার প্রবাহ ৩.১ গিগাওয়াট পর্যন্ত পৌঁছেছে।

যদিও কোম্পানিটি ২০২৪ সালের মার্চ শেষ হওয়া ত্রৈমাসিকে দুর্বল আয় রিপোর্ট করেছে, ব্রোকারেজটি শেয়ারে ‘বাই’ রেটিং বজায় রেখেছে এবং লক্ষ্যমাত্রা মূল্য ৪৮ টাকা থেকে ৫৪ টাকা পর্যন্ত বাড়িয়েছে।

২০২৪ অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকে, সুজলন এনার্জির রাজস্ব বছরে ৩০ শতাংশ বেড়ে ২,২০০ কোটি টাকায় পৌঁছেছে, এবং EBITDA ৫৩ শতাংশ বেড়ে ৩৬০ কোটি টাকা হয়েছে। সামঞ্জস্যপূর্ণ PAT ৪.১ গুণ বেড়ে ২৫০ কোটি টাকা হয়েছে।

কোম্পানিটি ২০২৪ অর্থবছরে ৩.১ গিগাওয়াট এবং ২০২৫ অর্থবছরে (YTD) ৪০২ মেগাওয়াট শক্তিশালী অর্ডার প্রবাহ রিপোর্ট করেছে। অর্ডার ব্যাকলগ ৩.৩ গিগাওয়াট এবং অর্ডার প্রবাহ পাইপলাইন শক্তিশালী অবস্থানে রয়েছে।

এটি মাঝারি মেয়াদে এক্সিকিউশন প্রবৃদ্ধির শক্তিশালী দৃশ্যমানতা প্রদান করে এবং এইভাবে বায়ু টারবাইন জেনারেটর (WTG) সেগমেন্টের লাভজনকতাও উন্নত হয়, বলেছে ICICI সিকিউরিটিজ।

কেন ICICI সিকিউরিটিজ সুজলনের প্রতি ইতিবাচক

ব্রোকারেজটির মতে, সুজলন শেষ দশকের উত্থান-পতনের পর পুনরায় প্রতিষ্ঠিত হয়েছে। গত তিন বছরে, কোম্পানিটি FY20 তে ১২,০০০ কোটি টাকার ঋণ শূন্যে নামিয়ে এনেছে বিভিন্ন ঋণ-ইকুইটি রূপান্তরের মাধ্যমে।

এর সাথে, এটি সম্প্রতি ১,১০০ কোটি টাকার নগদ রিজার্ভ সহ নিট নগদ পজিটিভ হয়েছে, Q2FY24 তে ঋণ কমানোর জন্য ২,০০০ কোটি টাকার ইকুইটি বৃদ্ধি সফলভাবে সম্পন্ন করেছে।

তাছাড়া, নিয়ন্ত্রক নীতিতে বড় ইতিবাচক পরিবর্তন এবং ব্যবসার ক্ষেত্রে শেষ পর্যন্ত বায়ু শিল্পের জন্য ভালো প্রভাব ফেলেছে। সুজলন এনার্জি, বায়ু টারবাইন শিল্পের বাজার নেতা হিসেবে, এই পরিবর্তনের প্রাকৃতিক সুবিধাভোগী, বলেছে ICICI ডাইরেক্ট।

মাঝারি থেকে দীর্ঘ মেয়াদে বায়ু শিল্পের জন্য দৃষ্টিভঙ্গি ইতিবাচক, কারণ FY23-27E এর মধ্যে ১০ গিগাওয়াট বায়ু সুযোগ উপস্থাপিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া, পুনর্নবীকরণযোগ্য শক্তি প্রকল্পগুলির ক্রমবর্ধমান জটিলতা (সাধারণ সোলার বা বায়ু থেকে হাইব্রিড, RTC এবং এখন FDRE) দেওয়া, ICICI ডাইরেক্ট বিশ্লেষকরা বিশ্বাস করেন যে বায়ু ভবিষ্যতে পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এদিকে, JM ফাইন্যান্সিয়ালও সুজলন এনার্জির শেয়ারের উপর ইতিবাচক রায় পুনর্ব্যক্ত করেছে।

“একটি স্বাস্থ্যকর অর্ডার বই এবং বিড পাইপলাইন, ব্যালান্স শীট এবং সংগঠনের শক্তিশালীকরণ, বার্ষিক ক্ষমতা বৃদ্ধির জন্য চ্যালেঞ্জের মুখে, আমরা শেয়ারটির উপর আমাদের কেনার রেটিং বজায় রাখছি এবং লক্ষ্যমাত্রা মূল্য অপরিবর্তিত রেখে ৫৪ টাকা রেখেছি,” বলেছে ব্রোকারেজটি।

সুজলন এনার্জির শেয়ারের প্রভাবক

JM ফাইন্যান্সিয়াল উল্লেখ করেছে, সুজলন এনার্জি PSU (এনটিপিসি সহ) টেন্ডারগুলির জন্য বিডিং শুরু করেছে। ১ জানুয়ারি, ২০২৩ থেকে, ইউটিলিটি-স্কেল সাধারণ বায়ু এবং বিভিন্ন বায়ু সংমিশ্রণের জন্য মোট ৪৪টি টেন্ডার ৪৩ গিগাওয়াট সহ জারি করা হয়েছে, যার আনুমানিক বায়ু উপাদান ১৫ গিগাওয়াট, ভবিষ্যতে একটি স্বাস্থ্যকর সুযোগ পাইপলাইন দিচ্ছে, বলেছে ব্রোকারেজটি।

“এটি C&I সেগমেন্টের সুযোগগুলি বাদ দেয়। কোম্পানিটি প্রতিযোগিতার তীব্রতা বৃদ্ধির প্রত্যাশা করছে না, বাজারের বড় আকার, সীমিত খেলোয়াড় এবং এটি শুধুমাত্র একটি টার্নকি OEM খেলোয়াড় হওয়া বিবেচনা করে,” এটি যোগ করেছে।

বর্ধিত WTG ডেলিভারিগুলির সাথে, FY24 এবং FY23 তে সুজলন এনার্জির EBITDA তীব্রভাবে উন্নত হয়েছে। FY24 তে OMS (অপারেশনস অ্যান্ড মেইনটেন্যান্স সার্ভিসেস) ব্যবসার জন্য ইনস্টল করা ক্ষমতার বেস ১৪.৭ গিগাওয়াটে বেড়েছে, যা FY23 এ ১৩.৯ গিগাওয়াট ছিল।

“বর্তমান অর্ডার বই ৩,৩৭২ মেগাওয়াট FY26 পর্যন্ত এক্সিকিউশন করার জন্য নির্ধারিত, ম্যানেজমেন্টের নির্দেশিকা অনুযায়ী FY25 তে প্রধান অংশ সরবরাহ করা হবে।

ভবিষ্যতে, C&I প্রকল্পগুলির বাড়তি অংশ (৫৮ শতাংশ), সাতটি রাজ্য থেকে আদেশের বৈচিত্র্য, অ-ইপিসি আদেশের উচ্চ অংশ (৬৬ শতাংশ) এবং একটি অনুকূল নীতিমালা পরিবেশ (শুল্কের পুলিং) এক্সিকিউশন ভালো বোধ করে। তবে, উল্লেখযোগ্য বৃদ্ধি জন্য জমির প্রাপ্যতা এবং ROW (রাইট অব ওয়ে) চ্যালেঞ্জ রয়ে গেছে,” JM ফাইন্যান্সিয়াল তার রিপোর্টে বলেছে।