• সোম. মে 20th, 2024

বাজাজ অটোর চতুর্থ ত্রৈমাসিকের চমকপ্রদ পারফরম্যান্সের পেছনে মূল্যায়নের উদ্বেগ, শেয়ার ৩.৫% কমেছে

১৯ এপ্রিল বাজাজ অটো লিমিটেডের শেয়ার ৩.৫ শতাংশ কমে ৮,৭০২ রুপিতে এসে দাঁড়ায়, কারণ ব্রোকারেজ প্রতিষ্ঠানগুলি তাদের লক্ষ্য মূল্যের চেয়ে শেয়ারের দাম বেড়ে যাওয়া এবং দামি মূল্যায়ন নিয়ে উদ্বিগ্ন ছিল।

২০২৪ অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকে শক্তিশালী আর্থিক পারফরম্যান্স প্রদান এবং স্ট্রিট অনুমানকে ছাড়িয়ে যাওয়া সত্ত্বেও, কোম্পানিটির শেয়ারে নিম্নগামী চাপ দেখা দিয়েছে।

সকাল ১১টা নাগাদ, বাজাজ অটোর শেয়ারগুলি ৩ শতাংশ কমে ৮,৭৩৫ রুপিতে লেনদেন হচ্ছিল। গত বছর এই শেয়ারগুলির মূল্য দ্বিগুণ এবং গত ছয় মাসে প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গত সাত মাস ধরে বাজাজ অটো লাভ দেখলেও, ২০২৩ সালের সেপ্টেম্বর থেকে, এপ্রিল মাস পর্যন্ত এর শেয়ার মূল্যে প্রায় ৫ শতাংশ হ্রাস পাওয়া গেছে।

ব্রোকারেজ প্রতিষ্ঠানগুলি জানুয়ারি-মার্চের জন্য বাজাজ অটোর অসাধারণ আয়ের প্রতিবেদনের প্রশংসা করলেও, অনেকেই বর্তমান বাজার মূল্যের চেয়ে অনেক নিম্ন লক্ষ্যমূল্য উল্লেখ করে শেয়ারের উপর ‘বিক্রি’ রেটিং ধরে রেখেছে। বিশেষ করে রপ্তানি ব্যবসার চারপাশে সতর্কতা রয়েছে, যেখানে ধারণা করা হচ্ছে যে শেয়ারের র‌্যালি হ্রাস পাবে কারণ অধিকাংশ ইতিবাচক দিকগুলি ইতিমধ্যে মূল্যে অন্তর্ভুক্ত হয়ে গেছে।

সিএলএসএ-এর বিশ্লেষকরা এমনকি ‘বিক্রি’ সুপারিশ জারি করেছেন, সাম্প্রতিক র‌্যালির পর মূল্যায়নের অতিরিক্তি উল্লেখ করে। একইভাবে, কোটাক ইনস্টিটিউশনাল ইকুইটিজের বিশ্লেষকরা উদ্বেগ প্রকাশ করেছেন, সুপারিশ করেছেন যে শেয়ারের উপরের সম্ভাবনা সীমিত।