• মঙ্গল. জুলাই 16th, 2024

তেলের দাম স্থিতিশীল, চাহিদার অনিশ্চয়তা অব্যাহত

মঙ্গলবার তেলের দাম স্থিতিশীল ছিল, কারণ ব্যবসায়ীরা আশাবাদী গ্রীষ্মকালীন চাহিদা বৃদ্ধির লক্ষণগুলির জন্য অপেক্ষা করছিলেন যা দাম বাড়াতে পারে, যদিও শক্ত সরবরাহ লাভকে ম্লান করতে পারে।

মানক ব্রেন্ট ক্রুড ফিউচারস ৭ সেন্ট বা ০.১% কমে ৮৪.১৮ ডলার প্রতি ব্যারেলে ১১০৫ GMT-তে ছিল, আগের সেশনে বৃদ্ধি পাওয়ার পরে। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড ফিউচারস, যা সোমবারও বৃদ্ধি পেয়েছিল, ৬ সেন্ট বা ০.১% কমে ৮০.২৭ ডলার প্রতি ব্যারেলে ছিল।

উভয় মানকই সোমবার প্রায় ২% লাভ করেছিল, এপ্রিল থেকে তাদের সর্বোচ্চ স্তরে বন্ধ হয়ে। ব্রেন্ট জুনের শুরুর ৭৭.৫২ ডলার থেকে ফিরে এসেছে, যদিও এটি এপ্রিলের মাঝামাঝি সময়ের ৯০ ডলারের শিখরে পৌঁছাতে পারেনি।

“তেল বাজার আবার মূল বিষয়ে মনোনিবেশ করেছে, যা কিছু সময়ের জন্য দুর্বল ছিল,” বেনক অফ আমেরিকার পণ্য ও ডেরিভেটিভস স্ট্র্যাটেজিস্ট ফ্রান্সিসকো ব্লাঞ্চ একটি নোটে বলেছেন, যোগ করেছেন যে বৈশ্বিক ক্রুড তেল মজুত এবং পরিশোধিত পণ্য সংরক্ষণ যুক্তরাষ্ট্র এবং সিঙ্গাপুরসহ অন্যান্য স্থানে বেশি ছিল।

এদিকে, বৈশ্বিক তেলের চাহিদার বৃদ্ধি প্রথম ত্রৈমাসিকে বছরে ৮৯০,০০০ ব্যারেল প্রতি দিনে ধীরগতিতে ছিল এবং ডেটা দেখায় যে দ্বিতীয় ত্রৈমাসিকে খরচের বৃদ্ধি আরও ধীর হয়েছে।

কিন্তু যুক্তরাষ্ট্রের ক্রুড মজুত জুন ১৪-এ শেষ হওয়া সপ্তাহে ২.৩ মিলিয়ন ব্যারেল কমেছে বলে বিশ্লেষকরা রয়টার্সের দ্বারা করা একটি সমীক্ষায় বলেছিলেন।

“এই সপ্তাহের গুরুত্বপূর্ণ ডেটাসেট, কমপক্ষে আমাদের জন্য, হবে যুক্তরাষ্ট্রের তেলের মজুত তথ্য যা নিশ্চিত বা বিরোধ করতে পারে যে চাহিদা গ্রীষ্মকালীন ড্রাইভিং সিজনের শুরুতে তার উত্থান শুরু করেছে,” তামাস ভার্গা, তেল ব্রোকার পিভিএম-এর একটি নোটে লিখেছেন।

কিছু বিশ্লেষকরা কাছাকাছি সময়ে ওপেক+ গ্রুপের সরবরাহ কাটা বাড়ানোর মূল্যের প্রভাব নিয়ে আশাবাদী রয়ে গেছেন।

“ওপেক+ দ্বারা প্রদত্ত সর্বশেষ নির্দেশিকা, পাশাপাশি তাদের অপরিবর্তিত ২.২৫ মিলিয়ন ব্যারেল প্রতি দিনে চাহিদা বৃদ্ধির দৃষ্টিভঙ্গি, ২০২৪ সালের জন্য তেলের সরবরাহ বৃদ্ধিতে একটি স্থবিরতা এবং ২০২৫ সালে উৎপাদনে একটি সুস্পষ্ট নিম্নমুখী ঝুঁকির সংকেত দেয়,” বলেছেন প্যাট্রিসিও ভালদিভিসো, রিস্টাড এনার্জির ভাইস প্রেসিডেন্ট এবং বৈশ্বিক নেতৃত্বের ক্রুড ট্রেডিং বিশ্লেষক।

“এই শর্তে — এবং ওপেক+ চাহিদার দৃষ্টিভঙ্গি এবং সমস্ত অন্যান্য সংস্থার মধ্যে অমিল — যখন বৈশ্বিক তেলের সরবরাহ বৃদ্ধি ক্ষয়প্রাপ্ত বলে মনে হয় তখন সম্পূর্ণভাবে নিম্নমুখী থাকা কঠিন,” তিনি যোগ করেন।

চীনে, মে মাসে তেলের শোধনাগারের আউটপুট গত বছরের স্তর থেকে ১.৮% হ্রাস পেয়েছে, পরিসংখ্যান ব্যুরো সোমবার দেখিয়েছে, কারণ শোধনাগারগুলি পরিকল্পিত রক্ষণাবেক্ষণ গ্রহণ করেছিল এবং প্রক্রিয়াকরণ মার্জিনগুলি ক্রুড খরচ বৃদ্ধির কারণে চাপের মধ্যে ছিল।

বিনিয়োগকারীরা সুদের হার সম্পর্কে আরও ইঙ্গিতের জন্য এবং যুক্তরাষ্ট্রের চাহিদা কীভাবে বিকাশ করবে তার জন্য অপেক্ষা করছিলেন, কারণ বেশ কয়েকজন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের প্রতিনিধি মঙ্গলবার পরে কথা বলার জন্য নির্ধারিত।