• বৃহস্পতি. জুন 13th, 2024

টাটা স্টিলের মুনাফা ৬৪% কমে ৬১১ কোটি রুপি, অনুমানের চেয়ে কম

টাটা স্টিল ২৯ মে জানিয়েছে যে চতুর্থ ত্রৈমাসিকে মুনাফা ৬৪ শতাংশ কমে ৬১১.৪৮ কোটি রুপিতে এসে দাঁড়িয়েছে, যা উচ্চতর কোকিং কয়লা খরচ এবং ইস্পাতের দাম কমার কারণে হয়েছে। গত বছরের একই সময়ে কোম্পানিটি ১,৭০৪.৮৬ কোটি রুপি মুনাফা অর্জন করেছিল।

টাটা গ্রুপের কোম্পানির জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে একত্রিত রাজস্ব ৬.৭ শতাংশ কমে ৫৮,৬৮৭.৩ কোটি রুপিতে নেমে এসেছে, যেখানে আগের বছরের একই সময়ে এটি ছিল ৬২,৯৬১.৫ কোটি রুপি। ২৯ মে কোম্পানি এটি নিয়ন্ত্রক ফাইলিংয়ে জানিয়েছে।

মনি কন্ট্রোলের দ্বারা জড়িত নয়জন বিশ্লেষকের অনুমান ছিল যে চতুর্থ ত্রৈমাসিকে মুনাফা ৫০ শতাংশ কমে ৮৭৪ কোটি রুপিতে এসে দাঁড়াবে, এবং রাজস্ব ৭ শতাংশ কমে ৫৮,৪৮৯.৬০ কোটি রুপিতে নেমে আসবে।

ক্রমিকভাবে, আগের ত্রৈমাসিকের ৫৫,৩১১.৮৮ কোটি রুপি থেকে একত্রিত রাজস্ব ৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এবং মুনাফা ১৯ শতাংশ বেড়েছে আগের ত্রৈমাসিক থেকে।

বিশ্লেষকরা ক্রমিকভাবে রাজস্ব ৫.৭ শতাংশ বৃদ্ধি হবে এবং চতুর্থ ত্রৈমাসিকে মুনাফা ৩.২ শতাংশ বৃদ্ধি হবে বলে আশা করেছিলেন।

অর্থায়ন এবং ঋণ পরিশোধ

কোম্পানির বোর্ড অতিরিক্ত ঋণ সিকিউরিটি ইস্যুর অনুমোদন দিয়েছে, এক বা একাধিক পর্যায়ে, এনসিডি (অপরিবর্তনযোগ্য ডিবেঞ্চার) আকারে ৩,০০০ কোটি রুপির বেসরকারী প্লেসমেন্টের মাধ্যমে।

এদিকে, কোম্পানি সম্পূর্ণরূপে মালিকানাধীন সাবসিডিয়ারি টি স্টিল হোল্ডিংস (টিএসএইচপি) সিঙ্গাপুরে ঋণ পরিশোধ এবং টাটা স্টিল ইউকে-তে পুনর্গঠন খরচ সমর্থনের জন্য ২.১১ বিলিয়ন ডলার (১৭,৪০৭.৫০ কোটি রুপি) পর্যন্ত তহবিল প্রবেশের প্রস্তাব অনুমোদন করেছে।

গত মাসে, টাটা স্টিল ঘোষণা করেছে যে এটি পোর্ট ট্যালবোটে দুটি ব্লাস্ট ফার্নেস প্রতিস্থাপন করে একটি বৈদ্যুতিক চুল্লি নির্মাণের জন্য ১.২৫ বিলিয়ন পাউন্ড বিনিয়োগ করবে এবং পরবর্তী মাসগুলিতে বিদ্যমান ভারী প্রান্ত সম্পদগুলির বন্ধকরণ শুরু করবে।

বোর্ড ৫৬৫ মিলিয়ন ডলার (প্রায় ৪,৬৬১.২৫ কোটি রুপি) ঋণ যন্ত্রগুলি ২০২৪-২৫ অর্থবছরে টিএসএইচপিতে ইক্যুইটি শেয়ারে রূপান্তর করার একটি পরিকল্পনাও অনুমোদন করেছে।