• মঙ্গল. জুলাই 16th, 2024

চীনে নির্মিত বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক বৃদ্ধি; নিও বলেছে যে এটি ইউরোপে দাম বাড়াতে হতে পারে

Byএনামুল হক

জুলাই 4, 2024

বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন নিশ্চিত করেছে যে তারা চীন থেকে আমদানি করা বৈদ্যুতিক যানবাহনের উপর শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে — যার ফলে একটি গাড়ি নির্মাতা সতর্ক করেছে যে এর ফলে তারা ইউরোপে দাম বাড়াতে হতে পারে।

ইউরোপীয় কমিশন, ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী শাখা, জুন মাসে এই ধরনের শুল্ক আরোপের পরিকল্পনা ঘোষণা করেছিল, যেহেতু তদন্তে দেখা গেছে যে চীনে তৈরি ব্যাটারি বৈদ্যুতিক যানবাহনগুলি “অন্যায্য” ভর্তুকি পাচ্ছে।

বৃহস্পতিবার, ইউরোপীয় নিয়ন্ত্রকরা নিশ্চিত করেছেন যে এই শুল্কগুলি, যা ১৭.৪% থেকে ৩৭.৬% এর মধ্যে পরিবর্তিত হবে, শুক্রবার থেকে কার্যকর হবে। এই শুল্কগুলি চীনা বৃহৎ কোম্পানি BYD থেকে শুরু করে ইউরোপীয় ব্র্যান্ডগুলি যা চীনে গাড়ি তৈরি করে এবং এমনকি মার্কিন বৃহৎ কোম্পানি Tesla, যার একটি কারখানা সাংহাইতে রয়েছে, তাদেরও প্রভাবিত করবে।

ইইউ-এর এই সিদ্ধান্ত এমন সময়ে আসছে যখন চীনা গাড়ি নির্মাতারা ইউরোপে প্রতিযোগিতামূলক দামে তাদের পণ্য সরবরাহ করে আক্রমণাত্মকভাবে প্রসারিত করছে, যা এই অঞ্চলের শীর্ষ গাড়ি নির্মাতাদের জন্য হুমকি সৃষ্টি করছে, যাদের অনেকেই বৈদ্যুতিক যানবাহনগুলিতে পিছিয়ে পড়েছে। ইউরোপীয় কমিশন বলছে যে এই গাড়ি নির্মাতারা “অন্যায্য ভর্তুকি” থেকে উপকৃত হয়েছে।

গাড়ি নির্মাতারা ইতিমধ্যেই শুল্কের বিরুদ্ধে প্রতিক্রিয়া জানিয়েছে।

বৃহস্পতিবার, চীনা ইভি নির্মাতা নিও বলেছে যে এটি বর্তমানে ইউরোপে বিক্রি হওয়া তার গাড়ির দাম স্থির রাখছে, তবে যোগ করেছে যে “এই শুল্কগুলি আরোপিত হওয়ার ফলে ভবিষ্যতে দাম সমন্বয় করা হতে পারে।”

আরেকটি চীনা ইভি নবাগত, Xpeng এর একজন মুখপাত্র বৃহস্পতিবার বলেছেন যে যারা গাড়ির ডেলিভারি অপেক্ষা করছে বা যারা শুল্ক কার্যকর হওয়ার আগে নতুন অর্ডার দিচ্ছে, তারা “যে কোনও মূল্যবৃদ্ধি থেকে সুরক্ষিত থাকবে।”

এটি শুল্কের ফলে দাম বাড়ানোর বিষয়ে কোনও মন্তব্য করেনি।

Geely মন্তব্য করতে অস্বীকার করেছে যখন CNBC যোগাযোগ করেছিল।

যখন ইইউ গত মাসে প্রথম শুল্ক ঘোষণা করেছিল, Tesla বলেছিল যে এটি তার Model 3 গাড়ির ইউরোপের দাম বাড়াতে পারে। ইইউ এখনও বলিনি যে Tesla কোন নির্দিষ্ট শুল্কের সম্মুখীন হবে, তবে গত মাসে উল্লেখ করেছিল যে মার্কিন গাড়ি নির্মাতা “একটি পৃথকভাবে গণনা করা শুল্ক হার পেতে পারে।”

চীন-ইইউ আলোচনা
শুক্রবার কার্যকর হওয়া শুল্কগুলি অস্থায়ী এবং চার মাস স্থায়ী হবে। এই সময়ের মধ্যে, ইইউ সদস্য রাষ্ট্রগুলি তথাকথিত “চূড়ান্ত শুল্ক” নিয়ে ভোট দিতে হবে, যা পাঁচ বছর স্থায়ী হবে।

চীনা এবং ইইউ কর্মকর্তারা শুল্ক নিয়ে আলোচনা করতে বেশ কয়েক দফা বৈঠক করেছেন, যেখানে বেইজিং জুন মাসে ইইউ-এর শুল্ক আরোপকে “সংরক্ষণবাদী কাজ” হিসাবে সমালোচনা করেছে।

চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র হে ইয়াডং বৃহস্পতিবার বলেছেন যে তিনি আশা করেন যে উভয় পক্ষ “অর্ধেক পথে দেখা করবে, আন্তরিকতা দেখাবে, পরামর্শ প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে এবং নিয়ম ও বাস্তবতার ভিত্তিতে যত তাড়াতাড়ি সম্ভব একটি পারস্পরিক গ্রহণযোগ্য সমাধানে পৌঁছাবে।”

ইউরোপের জন্য চীনা ইভি নির্মাতাদের প্রতিশ্রুতি
চীনা ইভি নির্মাতারা তাদের ইউরোপীয় বাজারের প্রতি তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে, যেখানে তারা গত কয়েক বছর ধরে প্রসারিত করেছে।

Xpeng বলেছে যে এটি “বর্ধমান ইউরোপীয় গ্রাহক বেসকে উচ্চ মানের উদ্ভাবনী পণ্য সরবরাহ করতে এবং এই বাজারগুলিতে দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি দিতে প্রতিশ্রুতিবদ্ধ।”

কোম্পানিটি যোগ করেছে যে এটি “ইউরোপে স্থানীয় উত্পাদন ক্ষমতা প্রতিষ্ঠার সম্ভাব্যতা সক্রিয়ভাবে মূল্যায়ন করছে।” Xpeng বর্তমানে চীনে তার সমস্ত গাড়ি উৎপাদন করে। একটি ইউরোপীয় কারখানা কিছু শুল্কের ক্ষতিপূরণ করতে সহায়ক হতে পারে।

BYD — চীন এবং বিশ্বব্যাপী অন্যতম বৃহৎ ইভি নির্মাতা — গত বছর বলেছিল যে এটি হাঙ্গেরিতে তার প্রথম ইউরোপীয় কারখানা খোলার পরিকল্পনা করছে, যদিও একটি সময়সূচী নির্দিষ্ট করা হয়নি।

এদিকে নিও বৃহস্পতিবার বলেছে যে এটি “সম্পূর্ণরূপে ইউরোপীয় বাজারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ: আমরা প্রতিযোগিতা এবং ভোক্তা আগ্রহ বাড়াতে বিশ্বাস করি, এবং আমরা আশা করি ২০২৪ সালের নভেম্বরের আগে চূড়ান্ত পদক্ষেপ কার্যকর হওয়ার আগে ইইউ-এর সাথে একটি সমাধানে পৌঁছাতে পারবো।”