• বুধ. সেপ্টে. 28th, 2022

ক্রোয়েশিয়ায় ওয়ালটন টিভির রপ্তানি বাড়ছে

Byহান্নান মাঝিদ

মার্চ 10, 2022

ইউরোপের দেশ ক্রোয়েশিয়ার বাজারে দেশীয় ইলেকট্রনিকস ব্র্যান্ড ওয়ালটনের এলইডি টেলিভিশনের (টিভি) রপ্তানি বেড়েছে। দুই বছরের ব্যবধানে দেশটিতে ওয়ালটনের টিভি রপ্তানি বেড়ে ২৫ লাখ মার্কিন ডলারে উঠেছে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ কোটি ৫০ লাখ টাকার মতো (প্রতি ডলার ৯০ টাকা ধরে)। চলতি বছরে দেশটিতে ৩০ লাখ মার্কিন ডলার বা ২৭ কোটি টাকার টিভি রপ্তানি হবে বলে প্রত্যাশা করছে কোম্পানিটি।

ওয়ালটন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে। এতে বলা হয়, সর্বাধুনিক প্রযুক্তি, ফিচার ও উচ্চ গুণগত মানের জন্য ওয়ালটনের টিভি অল্প সময়ে ক্রোয়েশিয়ার ক্রেতাদের আস্থা অর্জন করেছে। এ ছাড়া সময়োপযোগী বিপণন কৌশলও এই সাফল্যের পেছনে বিশেষ ভূমিকা পালন করেছে। ওয়ালটনের আন্তর্জাতিক ব্যবসা শাখার বলকান ও মধ্য ইউরোপ অঞ্চলের প্রধান মো. আমিনুল ইসলাম বলেন, ক্রোয়েশিয়ার বাজারে ওয়ালটন টিভির চাহিদা দ্রুত বাড়ছে। সেই ধারাবাহিকতায় চলতি বছর আরও বেশি টিভি বিক্রির প্রত্যাশা করা হচ্ছে। এ জন্য দেশটির বড় বড় সুপারশপে ওয়ালটন টিভি প্রদর্শন, বিক্রি ও প্রচার-প্রচারণা চালাচ্ছে। পাশাপাশি স্থানীয় গণমাধ্যমেও বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে।

২০২০ সালে অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার পদ্ধতির আওতায় ক্রোয়েশিয়ায় টিভি রপ্তানি শুরু করে ওয়ালটন। আর গত বছর থেকে নিজস্ব ব্র্যান্ড নামেই দেশটিতে টিভি রপ্তানি করছে কোম্পানিটি। ক্রোয়েশিয়ায় ওয়ালটন টিভি বিক্রয় ও বিপণন কার্যক্রম পরিচালনায় কাজ করছে দেশটির ইলেকট্রনিকস বিপণনকারী প্রতিষ্ঠান ‘স্মার্টফোন আই ট্যাবলেট সার্ভিস ডিওও’।

ওয়ালটন টিভির প্রধান বাণিজ্য কর্মকর্তা মোস্তফা নাহিদ হোসেন জানান, গত ২০২০-২১ অর্থবছরে তাঁদের টিভি রপ্তানিতে ২৬৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। বর্তমানে জার্মানি, গ্রিস, আয়ারল্যান্ড, পোল্যান্ড, স্পেন, ইতালি, নেদারল্যান্ডস, রোমানিয়াসহ ইউরোপের ১৪টি দেশে রপ্তানি হচ্ছে ওয়ালটন টিভি। এ ছাড়া চলতি বছরে ইউরোপ, আমেরিকা ও এশিয়ার আরও কিছু দেশে ওয়ালটন টিভির রপ্তানিবাজার সম্প্রসারণে কাজ চলছে।